ভিডিও এডিটিং এ আপনার ক্যারিয়ার গড়ুন [১ম-পর্ব] :: ভিডিও এডিটিং একটি সৃজনশীল এবং সম্মানজনক পেশা

টিভি চ্যানেলে কাজ করা এখন সবচেয়ে আকর্ষনীয় । বাংলাদেশে ২০ এর ও অধিক বেসরকারী টিভি চ্যানেল আরো কিছু রয়েছে সস্প্রচারের অপেক্ষায় । এ সবগুলো টিভি চ্যানেলে দক্ষ ভিডিও এডিটরদের সুযোগ রয়েছে কাজের কিন্তু টিভি চ্যানেল যে ভাবে বাড়ছে, সে তুলনায় বাড়ছেনা এডিটর । যখনি নতুন একটি টিভি চ্যানেল চালু হচ্ছে পুরোনো চ্যানেলের এডিটরদের বেশী বেতন দিয়ে নিয়ে যাচ্ছে এভাবেই খালি হচ্ছে এ পদ। চিত্রগ্রাহক (ক্যামেরাম্যান) দের ধারন করা ভিডিও গুলো কেটেছেটে দৃশ্যের পর দৃশ সাজিয়ে অনুষ্ঠান ও সংবাদকে দর্শকদের দেখার উপযোগী করে তোলাই ভিডিও এডিটরের কাজ আর এসব অনুষ্ঠান ও সংবাদ ২৪ ঘন্টা প্রচার করে টিভি চ্যানেল।
এছাড়া যেসব অনুষ্ঠান, বিজ্ঞাপন টেলিভিশনে প্রচারিত হয় সেগুলো বিভিন্ন প্রযোজনা সংস্থা আছে তারাও নির্মান করে থাকে সেখানেও কাজ করবার সুযোগ রয়েছে, এজন্য এডিটিং জানা ছেলে মেয়েরা টেলিভিশন ছাড়াও এসব প্রতিষ্ঠানে কাজের সুযোগ পেয়ে যাচ্ছে খুব সহজেই।
অন্য যে কোন পেশার থেকে এ পেশা সম্মানজনক ও বেতন অনেক ভাল তবে বেতনের অংকটা নির্ভর করে দক্ষতার উপর ভিত্তি করে। টেলিভিশন চ্যানেলগুলো একজন ভালমানের ভিডিও এডিটরকে সর্বোচ্চ ৫০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত দিয়ে থাকে, তবে সঠিক প্রশিক্ষন নিয়ে যারা এ পেশায় আসতে চাই প্রাথমিক ভাবে তাদের বেতন ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে এরপর যারযার যোগ্যতা দিয়ে এগিয়ে যেতে হবে। এখানে সিফ্টিং ডিউটি টাইম ৮ ঘন্টা তাই সৃজনশীল যে কেউ চাইলে চাকরির পাশাপশি পার্টটাইম হিসাবে কাজ করতে পারবে।

Find us on Facebook

Categories