সিপিইউ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়

সিপিইউ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়

একটি কম্পিউটারের সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ হলো Central Processing Unit (CPU)। সিপিইউ’কে বলা যেতে পারে কম্পিউটারের মস্তিষ্ক। তাই কম্পিউটার কিনতে গেলে ক্রেতাকে প্রথমেই নজর দিতে হয় সিপিইউ’র দিকে। তাই সিপিইউর বিভিন্ন দিক সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন।

ক্লক স্পিড প্রসেসরের পারফর্মেন্সের ক্ষেত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। MHz (মেগাহার্জ) অথবা GHz (গিগাহার্জ)-এর মাধ্যমে ক্লক স্পিডকে প্রকাশ করা হয়। তবে সবসময় ক্লক স্পিড বেশি থাকলেই পারফরমেন্স ভালো হবে এমনটা নয়, কারণ এর সাথে আরও কিছু বিষয় সম্পৃক্ত রয়েছে।

সিপিইউ ক্যাশ মেমরি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যেখানে প্রসেসর কাজের প্রয়োজনে সাময়িকভাবে ডাটা সংরক্ষণ করে। যখন বার বার একই ডাটা ব্যবহার করতে হয় তখন প্রসেসর সেগুলোকে তার ক্যাশ মেমরিতে রেখে দেয় এবং কাজে লাগায়। এতে কাজের গতি বৃদ্ধি পায়।

বর্তমান সময়ে বেশিরভাগ প্রসেসরে একাধিক কোর থাকে। প্রতিটি কোর আসলে একটি প্রসেসিং ইউনিট। একাধিক কোর থাকার ফলে প্রসেসর এক সাথে অনেকগুলো কাজ করতে পারে।

সিপিইউ’কে অনেক কিছুর সাথে সংযুক্ত থেকে কাজ করতে হয়। যেমন- মাদারবোর্ড, জিপিউ, এক্সটার্নাল স্টোরেজ, মাউস, কিবোর্ড, ইউএসবি পোর্ট ইত্যাদি। এই যোগাযোগের গতিকে এক সাথে বলা হয় ব্যান্ডউইথ। এই সম্পূর্ণ যোগাযোগ ব্যবস্থাটি অনেকাংশেই সিপিইউ নিয়ন্ত্রণ করে এবং সিপিইউর ক্ষমতার উপর এর গতিশীলতা নির্ভর করে।

Find us on Facebook

Categories