আধুনিক এবং অত্যাধুনিক কিছু গ্রাফিক্স কার্ড (পর্বঃ৩)

আমার গ্রাফিক্স কার্ড এর সংগ্রহ প্রায় আপনাদের সবটাই দেখিয়ে ফেলেছি (শুধু মাত্র আধুনিক এবং অত্যাধুনিক, অনেক পুরাতন গুলো এখনো দেখানো বাকি আছে কিন্তু। তবে ওগুলো নিয়ে পরে এক্সময় আসব)। আমার পরিকল্পনা ছিল, আগে nvidia র GPU বসানো কার্ড গুলো দেখিয়ে, ATI এর জন্য একটি সম্পূর্ন পোস্ট দিবো, কিন্তু ভুল বসত, একটি কার্ড (nvidia’র) বাদ পড়ে গিয়েছিল। তো আসুন দেখা যাক, আমার সংগ্রহে থাকা আধুনিক এবং অত্যাধুনিক গ্রাফিক্স কার্ড এর সর্ব শেষ পর্ব তে আপনাদের জন্য কি এনেছি(আমি খুব দুঃখিত, শাওন ভাই কে হতাশ হতে হবে… আমার সংগ্রহে ATI এর মাত্র তিন টি কার্ড আছে …);
Foxconn এর তৈরি এনভিদিয়া জি- ফোর্স চিপ সেট এর 9800 GT:
গ্রাফিক্স ইঞ্জিনঃ G92
মডেলঃ Foxconn GeForce 9800GT
কোর ক্লকঃ 660MHz
মেমোরিঃ 512MB, GDDR3
মেমোরি ইন্টারফেসঃ 256- bit
কুলিং সিস্টেমঃ Fansink
Palit এর তৈরি রেডিওন চিপ সেট এর X550XT:
এর কার্ড টি আমার নিজের ব্যবহার করা প্রথম অত্যাধুনিক গ্রাফিক্স কার্ড (সেই সময়কার)। এবং মজার ব্যাপার হচ্ছে, এই কার্ড টির উপর আমি এতটাই বিরক্ত হয়েছি যে, এরপর থেকে রেডিওন GPU এর উপর থেকে আমার আস্থা একেবারেই উঠে গেছে (এই কার্ড টিকে পরবর্তিতে আমি বাতিল করে কিনেছিলাম, GeForce 8500GT)।
গ্রাফিক্স ইঞ্জিনঃ X550XT
মডেলঃ Palit X550XT
কোর ক্লকঃ 400 MHz
মেমোরিঃ 256 MB
মেমোরি ইন্টারফেসঃ 128- bit
কুলিং সিস্টেমঃ Fansink
ATI FireGL_V5600:
এনভিদিয়ার Quadro সিরিজের কথা তো আমরা সবাই জানি। সাধারনত গ্রাফিক্স ডিজাইন এবং গ্রাফিক্স এর কাজ গুলো Quadro সিরিজের কার্ড গুলো বেশি ব্যবহৃত হয়ে থাকে। ATI এর এই সিরিজ টি হচ্ছে, FireGL. ভাগ্য ক্রমে আমার হাতে একটি কার্ড চলে এসেছে। আমার ধারনা আপনারা দেখেই বুঝে গেছেন, এটা আমার সংগ্রহে থাকা অনেক গুলো রেফারেন্স মডেলের একটি।
গ্রাফিক্স ইঞ্জিনঃ FireGL V5600
মডেলঃ ATI FireGL-100-505511
কোর ক্লকঃ 400 MHz
মেমোরিঃ 512MB
মেমোরি ইন্টারফেসঃ 128 bit
কুলিং সিস্টেমঃ Fansink
XFX এর তৈরি রেডিওন চিপ সেট এর HD 4890:
গ্রাফিক্স ইঞ্জিনঃ Radeon HD 4890 XXX Edition
মডেলঃ XFX HD 4890 XXX 1GB
কোর ক্লকঃ 900 MHz
মেমোরিঃ 1024 MB, DDR5
মেমোরি ইন্টারফেসঃ 256 bit
কুলিং সিস্টেমঃ Thermal Solution FANSINK

Find us on Facebook

Categories