ফটোশপ এর যাদু [পর্ব-০৩]

ফটোশপ এর যাদু [পর্ব-০৩]

ডিজাইন জগতে অন্যতম কাজ ভিজিটিং কার্ড ডিজাইন। আজ আমি আপনাদের দেখাব কিভাবে ভিজিটিং কার্ড নিজে নিজে ডিজাইন করতে হয় ফটোশপে আর ইলাসট্রেটর মাধ্যমে তো শুরু করা যাক।
প্রথমে এডোবি ফটোশপ চালু করতে হবে, তারপর File>new এ ক্লিক করলে একটা ডায়ালবক্স আসবে এখানে ভিজিটিং কার্ড এর মাপ দিতে হবে...
ভিজিটিং কার্ড মাপ হল Width এর ঘরে হবে 3.1 আর height এর ঘরে হবে 2, Resolution -300 দিয়ে Ok দিন। নিচের মত সাইজ হবে। Save করে রাখতে হবে পরে PSD File টা ইলাষ্ট্রের নিতে হবে তাই।
এবার আমরা ভিজিটিং কার্ড-এ ছবি জনিত কাজ করব যে ছবি ভিজিটিং কার্ড এর মধ্যে দিব প্রথমে ছবিটা ফটোশপে আনতে হবে তারপর Cut/Copy করে ভিজিটিং কার্ড এর মধ্যে Paste করতে হবে, নিচে আমি একটা ছবি নিলাম...
এবার আমার ভিজিটিং কার্ড-এ উপর লিখতে হবে সেজন্য আমাদের PSD ফাইলটা ইলাসট্রেটর নিতে হবে।
ইলাসট্রেটর চালু না থাকলে চালু করে নিন তারপর File> new এ ক্লিক করে একটা A4 সাইজের পেইজ নিন বুঝতে সমস্যা হলে নিচের ছবিটা দেখুন...
ভিজিটিং কার্ড-এর যাবতীয় লেখার কাজ আমরা ইলাসট্রেটর এই করব, এজন্য আপনাকে ফটোশপের Save করা PSD ফাইলটা ইলাসট্রেটর আনতে হলে File> Place এ ক্লিক করে Save করা PSD ফাইলটা সিলেক্ট করে Place> করতে হবে।
সাপজ বুঝার জন্য আমি আমার একটা কম্পিউটার প্রতিষ্ঠানের ভিজিটিং কার্ড তৈরি করব।
এবার নিজের ইচ্ছামত ডিজাইন মনের মতন করুন । নিচে আমার ডিজাইন করা ভিজিটিং কার্ড...
পরিশেষে সব কাজ ঠিকঠাক করে Save করে রাখুন।

Find us on Facebook

Categories